Wednesday , June 19 2024

সুনানু ইবনে মাজাহ

সুনানু ইবনে মাজাহ

আপনাদের জন্য সেরা উপহার সুনানু ইবনে মাজাহ, আসুন আমরা বইটি ডাউনলোড করে পড়া শুরু করি এবং রাসুল (সঃ) এর কথা গুলো জানি ও মানার চেষ্ঠা করি।

সুনানু ইবনে মাজাহ Ibn Majah হাদিস শরিফটি ডাউনলোড করে সাথে রাখুন ও জানুন।
সুনান-এ-ইবনে মাজাহ বইটি অত্যান্ত জনপ্রিয়।

ইমাম ইবনে মাজাহ ২০৯ হিজরি সনের ৮২৮ খ্রিস্টাব্দে ইরাকের প্রসিদ্ধ শহর ‘কাজবিন’ নামক স্থানে জন্মগ্রহণ করেন। তৃতীয় খলিফা হজরত ওসমান (রা.) এর শাসনামলে ২৪ হিজরি সনে হজরত বারা ইবনে আজিব (রা.) এর নেতৃত্বে শহরটি মুসলিমদের দখলে আসে এবং হিজরি তৃতীয় শতাব্দীতে এ শহরটি হাদিস চর্চার কেন্দ্রভূমি হিসেবে গড়ে ওঠে। ফলে অসংখ্য মুহাদ্দিস ও ফকিহ এ শহরে জন্মগ্রহণ করেন কিংবা স্থায়ীভাবে বসবাস করে হাদিস ও ফিকাহ শাস্ত্রে অনন্য অবদান রাখতে সক্ষম হন। 
ইবনে মাজাহ বাল্যকাল থেকে হাদিস শিক্ষা শুরু করেন। কাজবিনে কয়েকজন বড় মুহাদ্দিস ইলমে হাদিস দরস দিতেন। তাদের মধ্যে আলী ইবনে মুহাম্মদ আবুল হাসান তানাফেসি (রহ.), আমর ইবনে রাফে (রহ.), আবু হাজার বিজলি ইসমাইল ইবনে তাওবা (রহ.), আসু সাহল কাজবিনি (রহ.), হারুন ইবনে মুসা ইবনে হায়ান তামিমি (রহ.), ইবরাহিম ইবনে মুনজির (রহ.), প্রমুখ বড় বড় মুহাদ্দিসের কাছ থেকে ইমাম ইবনে মাজাহ হাদিস শিক্ষা গ্রহণ করেন।

সাধারণতঃ ইবনে মাজাহ নামে পরিচিত, মধ্যযুগের একজন হাদীস বিশারদ। তিনি হাদীস বিষয়ক ছয়টি প্রধান গ্রন্থের সর্বশেষটি, সুনানু ইবনে মাজাহ-এর সংকলক।

সুনানু ইবনে মাজাহ সহজ ও সুন্দর করে আপনাদের সামনে আমরা উপস্থাপন করেছি। আশা করি আপনাদের সকলের অনেক ভালো লাগবে।

সুনানু ইবনে মাজাহ গ্রন্থটিতে হাদিস চয়ন এবং অনুচ্ছেদ অনুযায়ী হাদীসের সামঞ্জস্যপূর্ণ বিন্যাস গ্রন্থটিকে অনবদ্য করে তুলেছে। ফিকহ গ্রন্থের আংশিক এর অধ্যায় ও অনুচ্ছেদ নির্ধারিত হওয়ায় ফকীহগণের নিকট গ্রন্থটির গুরুত্ব অপরিসীম।

এই গ্রন্থটির আরেকটি বৈশিষ্ট্য এই যে, এতে এমন কতকগুলো হাদীস সংকলিত হয়েছে , যা সিহাহ সিত্তাহর অপর কোন গ্রন্থের উল্লেখিত হয়নি। এই গ্রন্থের ৪৩৪১ টি হাদীস রয়েছে।

এই বইটি পড়লে আপনি রাসুল (সঃ) এর অনেক অজানা কথা জানতে পরবেন। এই বইটি ০৩ টি খন্ডে বিভাক্ত করে দেওয়া হবে। 

আসুন ডাউনলোড শুরু করি।

ইবনে মাজাহ ১ম খন্ড ডাউনলোড

ইবনে মাজাহ ২য় খন্ড ডাউনলোড

ইবনে মাজাহ ৩য় খন্ড ডাউনলোড

তাফসীর ইবনে কাসীর (৪র্থ পর্ব)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *