Thursday , March 23 2023

মুসলমানদের প্রয়োজনীয় কালেমা

কালিমা তাইয়্যেবা
কালেমা তাইয়্যেবা হলোঃ ‘লাইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সঃ)’
যার অর্থ : আল্লাহ ছাড়া কোন এলাহী নাই, হযরত মুহাম্মাদ (স.) তার রাসুল।

কালিমা শাহাদাত :
কালিমা শাহাদাত হলোঃ ‘আশহাদু আল্লাইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা– শারীকালাহু ওয়াশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়ারাসুলূহু’।
যার অর্থ : আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই, আল্লাহর কোন অংশীদার নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ (সা.) আল্লাহর বান্দা ও রাসুল।

কালিমা তাওহীদ :
কালিমা তাওহীদ হলোঃ ‘লাইলাহা ইল্লা আনতা ওয়াহিদা লা ছানিয়ালাকা মুহাম্মাদুর রাসূলুল্লাহি ইমামুল মুত্তাক্বীনা, রাসুলু রাব্বিল আলামীন
যার অর্থ : আল্লাহ ছাড়া অন্য কোন মাবুদ নেই। তিনি এক, তার দ্বিতীয় কেহ নেই। তার রাসুল (সা.) আল্লাহভীরুদের নেতা ও বিশ্বপ্রতিপালকের রাসূল,

কালিমা তামযীদ :
কালিমা তামযীদ হলোঃ “লাইলাহা ইল্লা আনতা নূ-রাই ইহায়দিয়াল্লাহু লিনূরিহী মাই-ইয়াশাউ মুহাম্মাদুর রাসুলুল্লাহি ইমামুল মুরসালীনা ওয়া খাতামান নাবিয়্যীন।
যার অর্থ : আল্লাহ ছাড়া অন্য কোন উপাস্য নেই। তিনি জ্যোতির্ময়, যাকে ইচ্ছা হয় তাকেই তোমার নূর দ্বারা পথ প্রদর্শণ কর। মুহাম্মাদ (সা.) আল্লাহর রাসুল, রাসুলগণের নেতা এবং সর্বশেষ নবী

ঈমানে মুজমাল :
ঈমানে মুজমাল হলোঃ “আমানতু বিল্লাহি কামা হুয়া বিআসমায়িহি ওয়াসিফ জামিয়া’ আহকা-মিহি ওয়া আরকানিহী’
যার অর্থ : আমি আল্লাহ তায়ালার প্রতি তাঁর সমুদয় নামের সহিত ও তাঁহার যাবতীয় গুণাবলীর সহিত ঈমান আনায়ন করমাল। তাঁর যাবতীয় আদেশ ও বিধি-বিধান মেনে নিলাম।

ঈমান মুফাছছাল :
ঈমানে মুফাছছাল হলোঃ “আমানতু বিল্লাহি ওয়ামালা-ইকাতিহী ওয়াকুতুবিহি ওয়া রুসুলিহি ওয়াল ইয়াওমিল আ-খিরি ওয়াল ক্বাদরি খায়রিহী ওয়া শাররিহী মিনাল্লা-হি তায়ালা ওয়ালবা’ছি বা’দাল মাওত।
যার অর্থ : আমি বিশ্বাস করলাম আল্লাহর উপর, আল্লাহর ফিরিশতাগণের উপর, তাঁর আসমানী কিতাব সমূহের উপর, তাঁর রাসুলগণের উপর, পরকালের উপর এবং তাকদীরের ভালমন্দের উপর, যা আল্লাহর নিকট হতে হয়ে থাকে এবং মৃত্যুর পর পূনরায় জীবিত হওয়ার উপর বিশ্বাস করলাম।

আরো পড়ুন

তাফসীর ইবনে কাসীর (৬ষ্ঠ) পর্ব

About Md Nazmul Azam

I am website developer.

One comment

  1. সুন্দর লেখা

Leave a Reply

Your email address will not be published.