Saturday , July 20 2024

ডা. জাকির নায়েক ও আমরা

বর্তমানে জাকির নায়েক আলোচনার পাশাপাশি অনেকের সমালোচনার পাত্রও বটে। ভারতের আল্লামা সাইয়্যিদ খালিক সাজিদ বোখারী কর্তৃক ড. জাকির নায়েকের বিপক্ষে ‘হাকীকতে ড. জাকির নায়েক’ নামক একটি বই লেখার পর আমাদের দেশের কয়েকজন শীর্ষ আলেম এবং কয়েকটি গুরুত্বপূর্ণ ইসলামী পত্রিকা ড. জাকির নায়েকের কঠোর সমালোচনা করে বই ও প্রতিবেদন প্রকাশ করেছেন।

তাই বর্তমানে আমাদের ইসলামী অঙ্গনে আলোচনার ঝড় তোলা এ বিষয়টি খুবই স্পর্শকাতর একটি বিষয়। মূল বিষয়ে আলোচনায় যাওয়ার পূর্বে মুসলিম উম্মাহ্র বর্তমান সময়ে এ বিষয়টিতে গুরুত্বারোপের প্রয়োজনীয়তা কতটুকু বা আদৌ এর দরকার ছিলো কি না, সে বিষয়ে কথা বলে নেয়া অপরিহার্য মনে হচ্ছে।

রাসূলুল্লাহ সা. ইরশাদ করেছিলেন,

عَنْ ثَوْبَانَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- يُوشِكُ أَنْ تَدَاعَى عَلَيْكُمُ الأُمَمُ مِنْ كُلِّ أُفُقٍ كَمَا تَدَاعَى الأَكَلَةُ إِلَى قَصْعَتِهَا . قِيلَ يَا رَسُولَ الله : فَمِنْ قِلَّةٍ يَوْمَئِذٍ ؟ قَالَ لاَ ، وَلكِنَّكُمْ غُثَاءٌ كَغُثَاءِ السَّيْلِ يُجْعَلُ الْوَهْنُ في قُلُوبِكُمْ وَيُنْزَعُ الرُّعْبُ مِنْ قُلُوبِ عَدُوِّكُمْ لِحُبِّكُمُ الدُّنْيَا وَكَرَاهِيَتِكُمُ المَوْتَ.

অর্থ: হযরত সাওবান রা. থেকে বর্ণিত, মহানবী সা. বলেছেন, “এমন একটি সময় আসবে যখন অমুসলিম একে অপরকে প্রতিটি অঞ্চল থেকে তোমাদের উপর আক্রমণ করার জন্য আহ্বান করতে থাকবে, যেভাবে একই পাত্রে রাতের খাবার খাওয়ার জন্য একে অপরকে আহ্বান করা হয়ে থাকে। একজন জিজ্ঞাসা করলেন যে, ‘এটা কি এই কারণে হবে যে আমরা তখন সংখ্যায় কম হবো?’ তিনি বললেন- ‘না, তোমরা হবে বন্যার পানির উপর ভেসে যাওয়া ময়লার মতো। আল্লাহ তোমাদের অন্তরের মধ্যে ‘ওয়াহন’ ঢুকিয়ে দেবেন এবং তোমাদের শত্র“দের অন্তর থেকে তোমাদের প্রভাব ও ভয়কে উঠিয়ে নিবেন।’ জিজ্ঞাসা করা হল, ‘হে আল্লাহর রাসূল! ‘ওয়াহন’ কি?’ তিনি বললেন, ‘দুনিয়ার প্রতি ভালোবাসা আর (আল্লাহর পথে) মৃত্যুকে ঘৃণা করা।” (আবু দাউদ হাঃ- ৪২৯৭, আহমদ- হাঃ-২২৪৫ উত্তম সনদে ‘কিত্বালের প্রতি ঘৃণা’- এই শব্দ সহকারে, বায়হাকী হাঃ -১০৩৭২)

হাদিসের আলোকে বর্তমানে আমাদের মধ্যে ওয়াহন প্রবেশ করেছে। তাই আমরা কোন মুসলিম ইসলামের বানী প্রচার করলে তার প্রতি হিংসায় ফেটে পরি। ডা। জাকির নায়েক সম্পর্কে অনেকের অনেক মতামত বা প্রশ্ন রয়েছে। তাদের প্রশ্নের জবাব দেওয়া হয়েছে নিচের বইটিতে। দেখুন আপনার প্রশ্নের উত্তর বইটিতে পাওয়া যায় কিনা? না পাওয়া গেলে কমেন্ট করে জানান উত্তর দেওয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ।

বইটি পড়তে ক্লিক করুন

ড. জাকির নায়েক এর বই সমূহ

সহী মুসলিম শরিফ (৭ম পর্ব)

মুত্তাফাকুন আলাইহি

শবে বরাতের সঠিক ধারনা

About Md Nazmul Azam

I am website developer.

Check Also

জাকির নায়েক

মুসলিম উম্মার ঐক্য

মুসলিম উম্মার ঐক্য সম্পর্কে আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে মুসলমানদের ঐক্যবদ্ধ থাকার জন্য নির্দেশ দিয়েছেন; নিজেদের …

জাকির নায়েক

ঈদ ও ঈদের দিনে করনীয়

প্রতিটি মুসলিমের জানা উচিত ঈদ ও ঈদের দিনে করনীয় কি? ঈদ ও ঈদের দিনের করনীয় …

জাকির নায়েক

রমজানের কিছু গুরুত্বপূর্ন শিক্ষা

আমরা রমজান মাসের রোযা সম্পর্কে কিছু তথ্য আমাদের জানা থাকেনা, তাই নিচের ছোট বইটি পড়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *