Monday , February 26 2024

আল কোরআন বুঝে পড়ার গুরুত্ব জানুন

আল-কোরআন বিশ্বে সর্বাধিক পঠিত বই, আবার অর্থ না বুঝে পঠিত বইয়ের তালিকায়ও এটি এক নাম্বারে ! আলহামদুলিল্লাহ্‌, আল্লাহ্‌ রাহমানির রাহিম (পরম করুণাময় , অসীম দয়ালু), অর্থ না বুঝে পড়লেও এই বই পড়ার পুরস্কার থেকে আমাদের বঞ্চিত করেন না । আল কোরআন বুঝে পড়ার গুরুত্ব জানুন লেখাটি শেষ পর্যন্ত পড়ুন।

কিন্তু, অর্থ বুঝে কোরআন পড়া আর না বুঝে পড়া কি এক হল ? আল্লাহ্‌, কোরআন অনুধাবনের গুরুত্ব আরোপ করে বলেন এটি একটি বরকতময় কিতাব, যা আমি আপনার প্রতি বরকত হিসেবে অবতীর্ণ করেছি, যাতে মানুষ এর আয়াতসমুহ লক্ষ্য করে এবং বুদ্ধিমানগণ যেন তা অনুধাবন করে । (ছোয়াদ ৩৮:২৯)

তারা কি কোরআন সম্পর্কে গভীর চিন্তা করে না ? না তাদের অন্তর তালাবদ্ধ ? (মুহাম্মদ ৪৭:২৪)

আল্লাহ্‌ কোরআন আরবি ভাষায় নাযিল করেছেন । যদিও বাংলা ভাষায় অনেক অনুবাদ পাওয়া যায় কিন্তু কোন অনুবাদকেও মূল কোরআনের সমতুল্য বলা যাবে না ।

সূরা কামার এ এই কথাটি আল্লাহ্‌ ৪ বার বলেছেনআমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে । অতএব, কোন চিন্তাশীল আছে কি ? (কামার ৫৪:১৭, ২২, ৩২, ৪০)

তাই চলুন কোরআনকে কোরআনের ভাষাতেই বুঝার চেষ্ঠা করি । সেটা শুরু হোক আজ থেকেই ।

এই সম্পর্কে আরো জানতে পড়ুন ডাঃ জাকির নায়েক এর নিচের বইটি। যা আপনাকে কুরআন অর্থ বুঝে পড়ার গুরুত্ব বুঝিয়ে দিবে। বইটি পড়তে নিচের লিংকে ক্লিক করুন।

আল কোরআন বুঝে পড়ার গুরুত্ব সম্পর্কে বই

তাফহীমুল কুরআন (কুরআনের তাফসীর)

About Md Nazmul Azam

I am website developer.

Check Also

idf image

সুরা আল ইমরান আয়াত ১০২-১০৫ এর তাফসির

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوا اتَّقُوا اللّٰهَ حَقَّ تُقٰتِهٖ وَ لَا تَمُوۡتُنَّ اِلَّا وَ اَنۡتُمۡ مُّسۡلِمُوۡنَ  وَ …

সুরা ইখলাস এর ফযিলত

সুরা আন আনফাল

সুরা আন আনফাল নামের অর্থঃ যুদ্ধ লব্ধ সম্পদ শ্রেনীঃ মাদানী সুরা ক্রমঃ ৮ আয়াত সংখ্যাঃ …

সুরা ইখলাস এর ফযিলত

সূরা আত-তাওবাহ্‌

সূরা আত-তাওবাহ্‌ শ্রেণীঃ মাদানীনামের অর্থঃ অনুশোচনাঅন্য নামঃ আল-বারাহ্ (শাস্তি থেকে অব্যাহতি) সূরার ক্রমঃ ৯আয়াতের সংখ্যাঃ …

Leave a Reply

Your email address will not be published.