Monday , February 26 2024

Face App নিয়ে কিছু কথা..

Face App

কিছুদিন ধরেই প্রযুক্তির নামে এক নতুন ফিতনাহের আবির্ভাব  সোশ্যাল মিডিয়া জগতে,  ফিতনাহটির নাম হচ্ছে Face App! এই অ্যাপ এর মাধ্যমে আজকাল মানুষ নাকি ৫০/৬০ বছর পর তাদের চেহারা কেমন হবে তা দেখতে পাচ্ছে, এডিট করে নিজেদের সুন্দর চেহারাকে বুড়োদের চেহারা বানিয়ে নিচ্ছে।

তাদের  কাজটি মূর্খতার শামীল এবং এর মাধ্যমে  দুটি জিনিসের চর্চা করছে।
.
● জ্যোতির্বিদ্যার চর্চা। জোতিষী যেমন ধোকা এবং কৌশলের আশ্রয় নিয়ে আপনার মিথ্যা ভবিষ্যতবাণী করে থাকে। সেরকমভাবে এই অ্যাপটিও একটি যান্ত্রিক কৌশলের আশ্রয় নিয়ে আপনার ভবিষ্যত রুপ প্রদর্শন করছে। নাউযুবিল্লাহ। আপনি কি জানেন ভবিষ্যতে আপনার চেহারাটি দেখতে কেমন হবে?

তারচেয়ে বড় কথা আপনি কিভাবে নিশ্চিত হচ্ছেন যে আপনি ৫০/৬০ বছর বাঁঁচবেন, বা আপনি কিভাবে নিশ্চিত হচ্ছেন যে আপনি বুড়ো হয়ে মারা যাবেন? আপনি কি গায়েবের খবর জানেন? কখনোই না…

ফেস অ্যাপের আবিষ্কারক কখনোই গায়েবের খবর জানেনা। আল্লাহর বাণী অস্বিকারকারীদের আল্লাহ তায়ালা বলছেন, ” তাদের কাছেনাকি নাকি অদৃশ্যের জ্ঞান আছে তারা তা লিপিবদ্ধ করছে!” [সূরাহ তুর, আয়াত : ৪১] .
কখনোই না! অদৃশ্যের জ্ঞান বা গায়েবের খবর  আমার আপনার প্রতিপালক আল্লাহ ভালো জানেন। একমাত্র তিনিই জানেন আপনার আজকের এই সুন্দর সুরত কাল কি রকম হবে! একমাত্র তিনিই জানেন আপনি বুড়ো হয়ে মারা যাবেন নাকি যুবক অবস্থাতেই মারা যাবেন, একমাত্র তিনিই নির্ধারণ করেন আপনার জন্ম এবং মৃত্যু! আল্লাহ  বলেন,

“বলুন, আসমান এবং যমীনে যারা আছে তারা কেউই অদৃশ্য বিষয়ের জ্ঞান জানেনা (এক) আল্লাহ ছাড়া”। [সূরাহ নামল, আয়াত : ৬৫] .
● মৃত্যুর স্বরণ থেকে উদাসীন হওয়ার চর্চা। নিঃসন্দেহে এই অ্যাপটির মুল উদ্দেশ্য গুলোর একটি হচ্ছে মানুষকে মৃত্যুর স্বরণ থেকে গাফেল বা উদাসীন রাখা।

একটা মানুষ কিভাবে নিশ্চিন্তে নিজের চেহারা সুরত এডিট করে বুড়ো বানিয়ে দিচ্ছে আর কল্পনা করছে আহা আমি কত দীর্ঘ দিন বাঁঁচবো! আমাকে বুড়ো অবস্থায় কেমন দেখাবে! আহা কি তার পরিকল্পনা!

দুনিয়ার মায়াই সে এতটাই জড়িয়ে পড়েছে যে মৃত্যুকেই সে ভুলে বসেছে। অথচ মৃত্যু তার আজও হতে পারে সে ব্যাপারে সে পুরাপুরি উদাসীন। সে স্বপ্ন দেখছে ৫০/৬০ বছর বাঁচার। নিঃসন্দেহে এটি দুনিয়াকে অতিরিক্ত ভালবাসারই  সুস্পষ্ট নমুনা। আল্লাহ তায়ালা বলেন,


“যারা আখেরাতের তুলনায় দুনিয়ার জিন্দিগীকে বেশি ভালবাসে, যারা আল্লাহর পথ থেকে (মানুষকে) বিরত রাখে আর তাতে বক্রতা আনার আকাঙ্ক্ষা পোষণ করে, এরা গোমরাহী তে বহু দূরে চলে গেছে।” [সূরাহ ইব্রাহীম, আয়াত : ৩] .
আল্লাহ আমাদেরকে গোমরাহী থেকে রক্ষা করুন এবং সঠিক পথ দেখান, আমিন।
.
⁦আসুন সতর্ক হই। Face App বা এ যাবতীয় অ্যাপ ব্যবহার করে নিজেদের সুন্দর চেহারাগুলিকে বিকৃত করা কিংবা বুড়ো বানানো থেকে বিরত থাকি, ভবিষ্যতের জ্ঞান এক আল্লাহর কাছেই তা বিশ্বাস করি,

আল্লাহকে ভয় করি। এবং মৃত্যুর কথা স্বরণ করি। মৃত্যুর কথা স্বরণ করে আখেরাতের জন্য বেশি বেশি আমল করি, আল্লাহ আমাদের তাওফিক দিন। আল্লাহ আমাদের সঠিক পথের বুঝ দান করুন। (আমিন)

আরো পড়ুন

About Abdul Latif Sheikh

Check Also

ফেরেশতা যাদের জন্য দোয়া করেন

ফেরেশতা যাদের জন্য দোয়া করেন , ১.ওযূ অবস্থায় ঘুমানো ব্যক্তি: ঘুমানোর পূর্বে ওযু করা উত্তম …

এত বড় হুজুর কি ভুল করতে পারেন?

এত বড় হুজুর কি ভুল করতে পারেন? আমাদের দেশের মুসলিমদের ভিভ্রান্ত থাকার একটা বড় কারন …

বিস্ময়কর আজওয়া খেজুরের ইতিহাস

বিস্ময়কর আজওয়া খেজুরের ইতিহাস– হযরত সালমান ফার্সীর(রা:) মালিক ছিল একজন ইয়াহুদী। হযরত সালমান ফার্সী যখন …