Wednesday , April 24 2024

আবু দাউদ শরীফ

সুনান আবু দাউদ/আবু দাউদ শরীফ (১ম-৪র্থ খণ্ড সম্পূর্ণ)

জানার জন্যঃ সিহাহ্ সিত্তার বা বিশুদ্ধ ৬টি গ্রন্থের মধ্যে বুখারী ও মুসলিম সবচেয়ে বিশুদ্ধ যার ১টি হাদিস ও কেউ প্রমান করতে পারে নাই যেটি কুরআনের সাথে অসঙ্গতিপূর্ণ। যার কারনে মানুষ এ ২টি গ্রন্থ খতম দেয় সোয়াব এর আসায়। সিহাহ্ সিত্তার বা বিশুদ্ধ ৬টি গ্রন্থের মধ্যে বুখারী ও মুসলিম ব্যাতিত বাকি ৪টি গ্রন্থেই কম/বেশি কিছু যইফ্(দুর্বল)+ মাওযূ(জাল) লক্ষ্য করা জায়।
সুতরাং কুরআন এর অসঙ্গতিপূর্ণ কোন হাদিস পেলেই ধরে নিবেন হাদিসটি যইফ্(দুর্বল) হাদিস অথবা মাওযূ। এখেত্রে আপনারা অসঙ্গতিপূর্ণ অংশটুকু বাদ দিয়ে বাকিটুকু গ্রহণ করবেন, মাওযূ(জাল) হলে অবশ্যই বর্জনীয়। ঈনশাআল্লাহ উপকৃত হবেন।

সুনান আবূ দাঊদ শরীফ ইসলামিক ফাউন্ডেশন এর অনুবাদকৃত খন্ডগুলো নিচ থেকে ডাউনলোড করে নিতে পারেন। 

আবু দাউদ

১ম খন্ড ডাউনলোড

২য় খন্ড ডাউনলোড

৩য় খন্ড ডাউনলোড

৪র্থ খন্ড ডাউনলোড

সুনান আবূ দাঊদ (তাহক্বীক্বকৃত) সম্পূর্ণ

ইমাম আবূ দাউদ (রহ) সুনিপুণভাবে ফিকহী মাসআলা অনুসারে এই হাদীসগ্রন্থটিকে সাজিয়েছেন। তাইতো ফিক্বাহবিদগণ বলেন : “একজন মুজতাহিদের পক্ষে ফিক্বাহর মাসআলা বের করতে আল্লাহর কিতাব কুরআন মাজীদের পরে এই সুনান আবূ দাউদই যথেষ্ট। সুনান আবূ দাউদের অনেকগুলো অনুবাদ বাজারে রয়েছে। সেগুলো কোনটিই তাহক্বীককৃত (সহীহ ও যইফ আলাদকৃত) নয়। আল্লামা আলবানী একাডেমীকৃত এই গ্রন্থটি অনুবাদ করেছেন আহসানুল্লাহ বিন সানাউল্লাহ। বইটির তাহক্বীক নেয়া হয়েছে শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর তাহক্বীক হতে।

বইটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন